• India India
  • Date 9th February, 2023

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By

ফের উত্তপ্ত ভাটপাড়া, পুলিশকে ঘিরে বিক্ষোভ, ইট, পাল্টা লাঠি

ফের উত্তপ্ত ভাটপাড়া, পুলিশকে ঘিরে বিক্ষোভ, ইট, পাল্টা লাঠি

By Dibyendu - 22nd June, 2019

www.webhub.academy

বিজেপির সংসদীয় দল ফিরে যাওয়ার পরই পুলিশ-জনতার দফায় দফায় সংঘর্ষে ফের উত্তপ্ত হয়ে উঠল ভাটপাড়া। কাঁকিনাড়ার কাছারি রোডে টহল দিচ্ছিল পুলিশ। তাদের ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন এলাকাবাসীরা। তার পরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়া হয়। পাল্টা লাঠিচার্জ করে পুলিশ। সে সময় এক বিজেপি কর্মীর মাথা ফেটে যায় বলে অভিযোগ। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসেন খোদ পুলিশ কমিশনার মনোজ বর্মা।  

এ দিন সকাল থেকেই একটা থমথমে পরিস্থিতি ছিল ভাটপাড়া-কাঁকিনাড়া এলাকায়। সেই পরিস্থিতির মধ্য়েই বাম-কংগ্রেসের একটি প্রতিনিধি দল আসে। কিন্তু বিক্ষোভের মুখে পড়ে তাঁদের ফিরে যেতে হয়। দুপুরে ভাটপাড়ায় যায় তিন সদস্যের বিজেপির সংসদীয় দল। নেতৃত্বে ছিলেন সাংসদ এস এস অহলুওয়ালিয়া।  তাঁর সঙ্গে ছিলেন সত্যপাল সিংহ এবং বি ডি রাম। প্রথমেই তাঁরা নিহত রামবাবু সাউয়ের বাড়িতে যান। তাঁর পরিবারের সঙ্গে কথা বলেন।  এর পর ধর্মবীরের পরিবারের সঙ্গেও কথা বলেন তাঁরা। এলাকায় অশান্তির জন্য পুলিশ প্রশাসনকেই দায়ী করেন অহলুওয়ালিয়া। 

সংবাদমাধ্যমকে তিনি বলেন, “রামবাবু, ধর্মবীর কোনও আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন না। পুলিশ ওঁদের গুলি করে মারে।” এর পরই তাঁর প্রশ্ন, “পুলিশ দাবি করছে তারা শূন্যে গুলি চালিয়েছে। যদি তারা শূন্যে গুলি চালিয়ে থাকে তা হলে মানুষের শরীরে লাগল কী ভাবে? ওঁরা কি তা হলে হাওয়ায় ভাসছিল? গোটা পরিস্থিতির জন্য তৃণমূল ও পুলিশ দায়ী।” পুলিশকে নিয়েই তৃণমূল হামলা চালাচ্ছে বলেই দাবি করেন অহলুওয়ালিয়া। কার প্ররোচনায় পুলিশ গুলি চালাল, এই অধিকার কে দিল পুলিশকে সেটা তদন্ত হওয়া প্রয়োজন বলেই জানান বিজেপি সাংসদ। পাশাপাশি গোটা ঘটনার রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে দেবেন বলেও জানিয়েছেন তিনি। 

পরিস্থিতিটা যে স্বাভাবিক হয়নি, সকালে কাঁকিনাড়ার কাছারি রোডে পৌঁছতেই টের পাওয়া গিয়েছিল। গোটা এলাকা ছিল কার্যত শুনশান। দেখে মনে হবে যেন কোনও বন্‌ধ চলছে! তার মধ্যেই দু’একটা দোকানপাট খোলা ছিল। গুটি কয়েক লোকও রাস্তায় বেরিয়েছিলেন। তাঁদের চোখে-মুখে ধরা পড়েছিল আতঙ্কের ছাপ। তাঁদের মধ্যে অনেকেই বলেন, দেখে মনে হচ্ছে এলাকার পরিবেশ শান্ত, কিন্তু পরমুহূর্তে কী হবে কেউ জানে না! পরিস্থিতি এতটাই খারাপ।

মূলত পুলিশের বিরুদ্ধেই জনরোষ স্পষ্ট। পুলিশ দেখলেই ক্ষোভে ফেটে পড়ছেন এলাকাবাসীরা। বার বারই তাঁরা অভিযোগ করছেন, ভাটপাড়া-কাঁকিনাড়া এলাকায় অশান্তির পিছনে পুলিশের মদত রয়েছে। শুক্রবারেও দেখা গিয়েছে শোক মিছিলের সময় পুলিশের উপর হামলার ঘটনা ঘটেছে।

এ দিকে, শুক্রবার রাতেই ভাটপাড়ার পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে যান মনোজ বর্মা। গভীর রাত পর্যন্ত ভাটপাড়া-কাঁকিনাড়ার বিভিন্ন এলাকা হেঁটে ঘুরে দেখেন। এর পরই রাতে তিনি অ্যাসিসট্যান্ট কমিশনার এবং  ভাটপাড়ার ওসি-র সঙ্গে এক দফা বৈঠক করেন। সূত্রের খবর, গণ্ডগোলের পিছনে থাকা সেই অপরাধীদের চিহ্নিত করে গ্রেফতার করার জন্য ভটাপাড়া-সহ পার্শ্ববর্তী থানার আধিকারিকদের নির্দেশ দেন। পাশাপাশি বহিরাগতদেরও চিহ্নিত করার কথা বলেন কমিশনার।

পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যেই ওই সব এলাকার আধিকারিকরা অপরাধীদের একটি তালিকা কমিশনারের হাতে তুলে দিয়েছেন। তালিকায় বেশি কিছু দাগী দুষ্কৃতীর নাম রয়েছে। শুধু ভাটপাড়া নয়, কামারহাটি, টিটাগড়ের বেশি কিছু দুষ্কৃতীর নামও উল্লেখ রয়েছে ওই তালিকায়। তাদের কয়েক জন সম্প্রতি জেল থেকে ছাড়া পেয়ে কাঁকিনাড়া-ভাটপাড়া এলাকায় ঢুকেছে। সূত্রের খবর, নতুন কমিশনার নাকা এলাকা তল্লাশির পাশাপাশি নির্দিষ্ট খবরের ভিত্তিতে অভিযানের উপর বেশি গুরুত্ব দিয়েছেন। এলাকার কোন কোন জায়গায় অস্ত্র ও বোমা মজুত রয়েছে তা খুঁজে বার করার জন্য কমিশনারেটের গোয়েন্দা বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সব জায়গায় অভিযান চালানোর উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন নতুন কমিশনার।

এ দিকে ভাটপাড়ার পরিস্থিতি খতিয়ে দেখতে একটি তিন সাংসদের দল গঠন করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তাঁরা আজ, শনিবার ভাটপাড়া-সহ ব্যারাকপুরের বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। ওই দলে রয়েছেন এস এস অহলুওয়ালিয়া, সত্যপাল সিংহ ও বিডি রাম। ফলে পরিস্থিতি আবারও উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। তাই আগে থেকেই এলাকায় প্রচুর পুলিশ ও র‌্যাফ মোতায়েন করা হয়েছে। আনা হয়েছে সাঁজোয়া গাড়িও। কারণ গত কয়েক দিনে পুলিশের উপর যে ভাবে হামলা চালানো হয়েছে তাতে যথেষ্ট উদ্বিগ্ন রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রে খবর, শুক্রবারে শোক মিছিলে যে ভাবে দেখা গিয়েছে পুলিশকে চড়, ধাক্কা মারা হচ্ছে, আইপিএস অফিসারকে ধাক্কা মেরে বন্দুক কেড়ে নেওয়ার চেষ্টা হয়েছে, তা দেখে উদ্বিগ্ন খোদ মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, ভাটপাড়ার সামগ্রিক পরিস্থিতি নিয়ে এ দিন বিশেষ বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন

উত্তরপত্রে ‘গুপ্ত সঙ্কেত’ ব্যবহার করে দুর্নীতি চালত মানিক-কুন্তল !

By Arunabha Pradhan - 8th February, 2023

প্রাথমিকের নিয়োগ পরীক্ষার উত্তরপত্র বা ওএমআর শিটে ‘গুপ্ত সঙ্কেত’ ব্যবহার করে চলত দুর্নীতি! আরো পড়ুন

মাধ্যমিক: চলবে অ্যাপের মাধ্যমে নজরদারি

By Aparna Sen Gupta - 7th February, 2023

মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস থেকে গণ টোকাটুকির অভিযোগ উঠেছে অনেক বারই। আরো পড়ুন

আজ থেকে রাজ্য়ে শীত থাকবে আরও ৫ দিন

By Dibyendu - 2nd February, 2023

পাঁচ দিনের মিনি শীতের স্পেল শুরু হয়ে গেল বৃহস্পতিবার থেকে। আরো পড়ুন

পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বিস্ফোরণ, প্রচুর মৃত্যু

By Dibyendu - 30th January, 2023

পাকিস্তানের পেশোয়ারে ভয়াবহ বিস্ফোরণ। আরো পড়ুন

‘শহরের হুক্কা বার বন্ধ করা যাবে না’

By Dibyendu - 24th January, 2023

কলকাতা এবং বিধাননগর এলাকায় কোনও হুক্কা বার বন্ধ করা যাবে না— জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। আরো পড়ুন

পঞ্চায়েত ভোটের আগে সচিব পর্যায়ে রদবদল!

By Dibyendu - 17th January, 2023

পশ্চিমবঙ্গ সরকারের বেশ কয়েকটি দফতরের সচিব পর্যায়ে রদবদল ঘটানো হয়েছে। আরো পড়ুন

জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেনের বাড়ি থেকে মিলল কোটি কোটি টাকা!

By Dibyendu - 12th January, 2023

কুবেরের ধন মিলল রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেনের বিড়ি কারখানা, গুদাম এবং চালকল থেকে। আরো পড়ুন

যোশীমঠে গৃহহীনদের আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা

By Dibyendu - 11th January, 2023

যত সময় গড়াচ্ছে ততই বিপদ বাড়ছে উত্তরাখণ্ডের (Uttarakhand) যোশীমঠে (Joshimath)। আরো পড়ুন

শীতের আমেজ কমছে রাজ্যে!

By Dibyendu - 22nd December, 2022

শুক্র, শনি, রবি, সোম এই চারদিনে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে সর্বনিম্ন তাপমাত্রা। আরো পড়ুন

রাস্তায় স্ত্রীর মাথা থেঁতো করে খুন স্বামীর

By Dibyendu - 21st December, 2022

রাস্তায় স্ত্রীকে ইট দিয়ে মাথা থেঁতলে খুন করে সোজা পুলিশের কাছে গিয়ে ধরা দিলেন স্বামী। আরো পড়ুন

News Hut
www.webhub.academy