• India India
  • Date 31st January, 2023

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By anandabazar patrika

লিটারপিছু ২ টাকা দামি পেট্রোল-ডিজেল

লিটারপিছু ২ টাকা দামি পেট্রোল-ডিজেল

By Dibyendu - 5th July, 2019

www.webhub.academy

মূল্যবৃদ্ধির চাপে নাভিশ্বাস আমজনতার। তার মধ্যেই বাজেটেতেলের দাম এক ধাক্কায় লিটার পিছু দু’টাকা বাড়িয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এক টাকা করে এক্সাইজ ডিউটি এবং একই হারে সেস বসানোয় লিটার প্রতি দু’টাকা দামি হয়ে গেল পেট্রল ডিজেলের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমছে। সেই কারণেই এক্সাইজ ডিউটি এবং সেস পুনর্মূল্যায়নের সুযোগ হয়েছে বলে মত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। কিন্তু তেলের দাম বাড়লে তার প্রভাব সব ক্ষেত্রে পড়ে। তাই বাজেটের এই সিদ্ধান্তে মূল্যবৃদ্ধি অবশ্যম্ভাবী বলেই ধরে নিচ্ছেন অর্থনীতিবিদরা।

শুক্রবার লোকসভায় বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই বাজেটেই তাঁর প্রস্তাব: ‘‘পেট্রল-ডিজেলে লিটার প্রতি এক টাকা স্পেশাল অ্যাডিশনাল এক্সাইজ ডিউটি এবং এক টাকা রোড অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সেস বসানোর প্রস্তাব দিচ্ছি।’’ তাঁর যুক্তি, ‘‘আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দাম যে উচ্চতায় উঠেছিল, সেখান থেকে অনেকটাই নেমে এসেছে। এই পরিস্থিতিই পেট্রল-ডিজেলের এক্সাইজ ডিউটি এবং সেস বাড়ানোর সুযোগ পাওয়া গিয়েছে।’’ অর্থাৎ লিটারে দু’টাকা করে দাম বেড়ে গেল পেট্রল ও ডিজেলের।

২০১৯ সালে জ্বালানি তেলের দাম খুব বেশি বাড়েনি। ১ জানুয়ারি থেকে পেট্রলের দাম ১ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম ১ টাকা ৮৬ পয়সা বৃদ্ধি পেয়েছে। যার অর্থ সরকারের হিসেবে তেলের দাম নিয়ন্ত্রণেই রয়েছে। আবার ভারতীয় রুপির তুলনায় ডলারের দামও খুব বেশি বাড়েনি। কাঁচা তেল কিনতে হয় ডলার দিয়ে। সেই কথা মাথায় রেখেই এই দামবৃদ্ধির সুদুরপ্রসারী প্রভাব উপেক্ষা করেও এমন সিদ্ধান্ত নেওয়ার সাহস দেখিয়েছে মোদী সরকার। 

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এ বছর ব্যারেলপিছু প্রায় ৯ ডলার বেড়েছে। জানুয়ারিতে এক ব্যারেলের দাম ছিল ৫৩.৮ ডলার। বর্তমানে সেই দাম ৬৩ ডলার। যদিও এপ্রিলে এই মূল্য পৌঁছে গিয়েছিল ৭৫ টাকায়। কিন্তু সেখান থেকে আরও ১২ ডলার নেমে আসাকেই অর্থমন্ত্রী বলছেন স্বস্তি। দাম আরও কমার সম্ভাবনা রয়েছে। যদিও জানুয়ারি থেকে হিসেব ধরলে কাঁচা তেলের দাম বাড়তির দিকেই। কিন্তু ব্যারেল প্রতি ১২ ডলার কমে যাওয়া এবং আর্থিক সমীক্ষায় আরও কমার পূর্বাভাসকেই হাতিয়ার করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

নির্মলা সীতারামন বোঝাতে চেয়েছেন, তেলের দামবৃদ্ধি সাধারণ মানুষের উপর প্রভাব ফেলবে না। কিন্তু অর্থনীতিবিদদের যুক্তি, এই দাবি এক্কেবারেই ঠিক নয়। কারণ, তেলের দাম বাড়লে কোনও ক্ষেত্রই তার প্রভাব মুক্ত হতে পারে না। গণ পরিবহণ থেকে ব্যক্তিগত যানের উপর যেখানে প্রত্যক্ষ প্রভাব পড়ে, তেমনই পরোক্ষ প্রভাব পড়ে শিল্প কারখানা থেকে ব্যাঙ্কিং, পরিষেবা থেকে পরিকাঠামো— সর্বত্র। আর তার যোগফল সার্বিক মূল্যবৃদ্ধি এবং মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়া বা প্রকৃত আয় কমে যাওয়া। 

রাজকোষের হিসেবে অবশ্য নির্মলার এই টনিক কাজে আসতে পারে। বাজেটে আর্থিক ঘাটতি ৩.৪ শতাংশ থেকে কমিয়ে ৩.৩ শতাংশে বেঁধে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছেন অর্থমন্ত্রী। কেন্দ্র এবং রাজ্য সরকারগুলির আয়ের অন্যতম বড় উৎস তেলের উপর চাপানো বিভিন্ন ধরনের সেস, কর এবং শুল্ক। পেট্রল-ডিজেলের দামের প্রায় এক তৃতীয়াংশই এই সব শুল্ক। ফলে জ্বালানি তেলের এই মূল্যবৃদ্ধিতে রাজকোষের ঘাটতি অনেকটাই কমানো সম্ভব হবে, মত অর্থনীতিবিদদের।

আরো পড়ুন

লাফিয়ে রোজগার বাড়ছে রেলের, বিস্তারিত জানুন

By Aparna Sen Gupta - 20th January, 2023

চলতি আর্থিক বছরে রেলের রাজস্ব থেকে আয় বাড়ল। আরো পড়ুন

আর ৩ দিন বাকি! বদলে যাচ্ছে অনেক কিছু…

By Arunabha Pradhan - 28th November, 2022

তিন দিন পরেই শুরু হচ্ছে বছরের শেষ ডিসেম্বর মাস। আরো পড়ুন

চুরি ঠেকাতে LPG সিলিন্ডারেও এবার QR কোড

By Dibyendu - 17th November, 2022

আজকাল ট্রেনে, বাসে, দোকান সহ সর্বত্র QR কোড দেখা যায়। আরো পড়ুন

পাইকারি মূল্যবৃদ্ধির হার নামল ১০ শতাংশের নীচে

By Aparna Sen Gupta - 14th November, 2022

অবশেষে কিছুটা নিয়ন্ত্রণে এল পাইকারি বাজারে মূল্যবৃদ্ধি। আরো পড়ুন

দেশীয় ‘রকেট লঞ্চার’ রফতানি করবে ভারত

By Dibyendu - 19th October, 2022

ভারতীয় সেনার জন্য ভারতে তৈরি রকেট লঞ্চার পিনাকা এ বার কিনতে চাইছে বাইরের দেশগুলিও। আরো পড়ুন

চতুর্থীতে মেট্রোর আয় এক দিনে ১ কোটি টাকা

By Dibyendu - 30th September, 2022

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে সপ্তমী থেকে শহরে হতে পারে বৃষ্টি। আরো পড়ুন

কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়ল 4 শতাংশ

By Dibyendu - 28th September, 2022

অপেক্ষার অবসান। অবশেষে 4% DA বৃদ্ধি করার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। আরো পড়ুন

মাসের ২৬ দিনই কাজ পাবেন, আশ্বাস মন্ত্রীর

By Aparna Sen Gupta - 26th September, 2022

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এসবিএসটিসি) অস্থায়ী পরিবহণ কর্মীদের ২৬ দিন কাজের আশ্বাস দিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। আরো পড়ুন

বেতন নিয়ে বড় ঘোষণা রাজ্যের

By Sneha Chatterjee - 22nd September, 2022

রাজ্য সরকারি কর্মচারিদের (State Government Employee) জন্য সুখবর। আরো পড়ুন

নিলামে মোদীর উপহার, 100 দিয়ে কিনতে পারবেন আপনিও!

By Arunabha Pradhan - 14th September, 2022

17 সেপ্টেম্বর রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আরো পড়ুন

News Hut
www.webhub.academy