• India India
  • Date 29th September, 2022

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By anandabazar patrika

ট্রেনের টিকিট বাতিলেও জিএসটি!

ট্রেনের টিকিট বাতিলেও জিএসটি!

By Bijan Mukherjee - 30th August, 2022

www.webhub.academy

ট্রেনের টিকিট বাতিল করার খরচ বাড়ছে। জরুরি প্রয়োজনে টিকিট বাতিল করলে ক্রেতার কাছ থেকে এত দিন বাতিল-মূল্য বাবদ অর্থ নিত রেল। এ বার সেই মূল্যের উপর বসানো হবে জিএসটি। অর্থাৎ রেলকে বাতিলের মূল্য দেওয়ার পাশাপাশি সরকারকেও কর দিতে হবে টিকিট বাতিলকারীকে। যে টিকিটে তিনি ইতিমধ্যেই এক বার সরকারকে কর দিয়েছেন।

গত ৩ অগস্ট অর্থ মন্ত্রকের তরফে একটি সার্কুলার জারি করে এই ঘোষণা করা হয়েছে। সার্কুলারটি দিয়েছে অর্থ মন্ত্রালয়ের ট্যাক্স রিসার্চ ইউনিট। ওই সার্কুলারে ট্রেনের নিশ্চিত হওয়া টিকিট বাতিলের পাশাপাশি হোটেলে ঘর সংরক্ষণ বাতিলেও কর বসানোর কথা বলা হয়েছে। সেই সঙ্গে কেন এই কর নেওয়া হবে, তার কারণও ব্যাখ্যা করেছে অর্থমন্ত্রক।



সার্কুলারে বলা হয়েছে, ট্রেনের টিকিট সংরক্ষণ আসলে একটি চুক্তি। যা পরিষেবা প্রদানকারী অর্থাৎ ভারতীয় রেল এবং তার গ্রাহকের মধ্যে সম্পাদিত হয়। যখন গ্রাহক সেই টিকিট বাতিল করেন, তখন হিসেব মতো তিনি চুক্তি ভাঙছেন। এই চুক্তিভঙ্গের মূল্য হিসাবেই গ্রাহকের থেকে রেল সামান্য অর্থ নেয়। অর্থ মন্ত্রক জানিয়েছে, যেহেতু রেলের নেওয়া এই বাতিল মূল্য পরিষেবা প্রদানকারীর সঙ্গে চুক্তিভঙ্গের কারণে হওয়া একটি লেনদেন, তাই এ ক্ষেত্রেও সরকারকে কর দিতে হবে। এই যুক্তিতেই টিকিট বাতিলের মূল্যের উপর পণ্য ও পরিষেবা কর বসানোর কথা বলা হয়েছে অর্থ মন্ত্রকের সার্কুলারে।

পাশাপাশি জানানো হয়েছে, ট্রেনের টিকিট কাটার সময় যে হারে কর দিতে হত ক্রেতাকে, টিকিট বাতিল করার সময়েও সেই একই হারে কর দিতে হবে। উল্লেখ্য, এত দিন ট্রেনের টিকিট কাটার সময় ৫ শতাংশ কর দিতে হত। টিকিটের ভাড়ার উপর ৫ শতাংশ হারে বসত পণ্য এবং পরিষেবা কর। অর্থ মন্ত্রকের নতুন নিয়মে সেই টিকিট বাতিল করলেও বাতিল মূল্যের উপর আবার ৫ শতাংশ হারে জিএসটি দিতে হবে।



ধরা যাক, ভারতীয় রেলের এসি ফার্স্ট ক্লাস বা প্রথম শ্রেণির শীতাতপ নিয়ন্ত্রিত বগির টিকিট সফরের ৪৮ ঘণ্টা আগে বাতিল করলে ২৪০ টাকা মূল্য নেয় রেল। এই টিকিট সংরক্ষণের সময় ক্রেতাকে ৫ শতাংশ জিএসটি দিতে হয়। আবার বাতিল করার সময় ওই ২৪০ টাকার উপরে আরও ৫ শতাংশ জিএসটি দিতে হবে বাতিলকারীকে। একই নিয়ম বজায় থাকবে এসি টু-টায়ার বা থ্রি টায়ার বা সাধারণ স্লিপার শ্রেণির কামরার টিকিটেও।

উল্লেখ্য, রেলের টিকিট সফরের আগে ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে বাতিল করা হলে টিকিটের মোট দামের ২৫ শতাংশ নেওয়া হয় বাতিল-মূল্য হিসাবে। এখন থেকে তারই উপর বসবে পণ্য পরিষেবা কর।

Photo- mint

আরো পড়ুন

কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়ল 4 শতাংশ

By Dibyendu - 28th September, 2022

অপেক্ষার অবসান। অবশেষে 4% DA বৃদ্ধি করার পথে হাঁটতে চলেছে কেন্দ্র। আরো পড়ুন

মাসের ২৬ দিনই কাজ পাবেন, আশ্বাস মন্ত্রীর

By Aparna Sen Gupta - 26th September, 2022

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এসবিএসটিসি) অস্থায়ী পরিবহণ কর্মীদের ২৬ দিন কাজের আশ্বাস দিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। আরো পড়ুন

বেতন নিয়ে বড় ঘোষণা রাজ্যের

By Sneha Chatterjee - 22nd September, 2022

রাজ্য সরকারি কর্মচারিদের (State Government Employee) জন্য সুখবর। আরো পড়ুন

নিলামে মোদীর উপহার, 100 দিয়ে কিনতে পারবেন আপনিও!

By Arunabha Pradhan - 14th September, 2022

17 সেপ্টেম্বর রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আরো পড়ুন

ট্রেনের টিকিট বাতিলেও জিএসটি!

By Bijan Mukherjee - 30th August, 2022

ট্রেনের টিকিট বাতিল করার খরচ বাড়ছে। আরো পড়ুন

5G নিয়ে বড় ঘোষণা আম্বানির

By Arunabha Pradhan - 29th August, 2022

সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের বার্ষিক সাধারণ সভা থেকে Jio 5G লঞ্চের ঘোষণা করলেন মুকেশ আম্বানি। আরো পড়ুন

১ লিটারের প্যাকেটে কম থাকছে তেল! কড়া নির্দেশ কেন্দ্রের

By Nandan Paul - 26th August, 2022

ভোজ্য তেল নিয়ে সংস্থাগুলির উপর ক্রমেই চাপ বাড়াচ্ছে সরকার। আরো পড়ুন

সাধারণ মানুষের মাথায় হাত! প্রচুর দাম বাড়ল ডালের

By Bijan Mukherjee - 10th August, 2022

সাধারণ মানুষের জন্য বড়সড় ধাক্কা। সম্প্রতি তেলের দাম কমলেও এবার ধাক্কা এল অন্যদিক থেকে। আরো পড়ুন

পরিকাঠামোয় কেন্দ্র ৮০,০০০ কোটি ঋণ দেবে রাজ্যগুলিকে

By Bitan Ghosh - 12th July, 2022

গত বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, ২০২২-২৩ অর্থবর্ষে পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে রাজ্যগুলিকে মোট ১ লক্ষ কোটি টাকা সুদবিহীন ঋণ দেবে কেন্দ্র। আরো পড়ুন

News Hut
www.webhub.academy