• India India
  • Date 16th September, 2021

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By anandabazar patrika

ডায়াবিটিসে ভুগছেন?

ডায়াবিটিসে ভুগছেন?

By Deep Das - 31st August, 2021

www.webhub.academy

রোজের খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ হল প্রোটিন। শরীর-স্বাস্থ্য ভাল রাখতে গেলে পর্যাপ্ত প্রোটিনেরও প্রয়োজন আছে। আমাদের শরীরের কোষ ও টিস্যুর গঠনে প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রোজ ডায়েটে থাকলেও বেশির ভাগ মানুষই প্রোটিন খাওয়ার ক্ষেত্রে কোনও নির্দিষ্ট সময় মেনে চলেন না। অথচ রোজ নির্দিষ্ট সময় মেনে যদি প্রোটিন খাওয়া যায়, তা হলে তার উপকারিতাও বেশি। প্রতি দিন এক জন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের ওজন প্রতি ১ গ্রাম করে প্রোটিন খাওয়া উচিত। তবে কোন সময়ে প্রোটিন খাচ্ছেন, সে দিকেও মন দিতে হবে। ডায়াবিটিস থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণ, বিভিন্ন ক্ষেত্রে প্রোটিন খাওয়ার সময় আলাদা হওয়া জরুরি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

ওজন নিয়ন্ত্রণের জন্য

প্রোটিন খেলে পেট ভর্তি থাকে। ফলে উল্টোপাল্টা খাওয়ার ইচ্ছা তৈরি হয় না। কাজেই ওজন নিয়ন্ত্রণের ডায়েটে প্রোটিন থাকেই। এ ক্ষেত্রে প্রাতরাশে প্রোটিন রাখুন। এটি সারা দিনের জন্য শরীরের বিপাকীয় হার বাড়াবে। আবার রাতে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে প্রোটিন খান।

পেশি তৈরি ও শক্তি বাড়ানোর জন্য

শরীরচর্চার মাধ্যমে যারা পেশি তৈরি ও পেশিশক্তি বাড়ানোর দিকে ঝোঁকেন, তাঁদের ডায়েটে প্রোটিন রাখা অত্যন্ত জরুরি। কারণ মূলত প্রোটিন দিয়েই পেশি তৈরি হয়। এ ক্ষেত্রে সারা দিনই অল্প অল্প করে প্রোটিন খেতে হবে। সকালে শরীরচর্চা করার আগে অল্প প্রোটিন খান, আবার শরীরচর্চা করার আধ ঘণ্টা থেকে ১ ঘণ্টার মধ্যে খান। রাতে শুতে যাওয়ার আগেও ডায়েটে প্রোটিন রাখুন।

ডায়াবিটিসের জন্য

ডায়েটে পর্যাপ্ত প্রোটিন থাকলে তা ডায়াবিটিসের আশঙ্কা কমায়। যাঁদের ডায়াবিটিস রয়েছে, তাঁদের সব সময়ে সুষম খাবার খাওয়া জরুরি। প্রোটিনও সেই সুষম খাবারেরই অংশ। সারা দিনের খাবারে অল্প অল্প করে হলেও প্রোটিন রাখুন। এতে অতিরিক্ত খাওয়ার ইচ্ছাও কমবে। সেই সঙ্গে ইনস্যুলিনের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

গর্ভবতী মহিলাদের জন্য

গর্ভাবস্থায় ডায়েটে প্রোটিন রাখা খুব দরকার। কারণ মা ও শিশুর স্বাস্থ্য ভাল রাখা ও সন্তানের টিস্যুর গঠন ঠিকমতো হওয়ার পিছনে প্রোটিনের ভূমিকা রয়েছে। তাই সারা দিনে যত বার খাবেন, তার সঙ্গে একটু একটু করে প্রোটিন খান। এতে শরীরে পর্যাপ্ত প্রোটিনও পৌঁছবে।

ভাল ঘুমের জন্য

রাতে ঠিকমতো ঘুম হয় না? রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রোটিন খান। গবেষণা বলছে, প্রোটিন খাওয়ার সঙ্গে ভাল ঘুমের সম্পর্ক রয়েছে। রাতের খাবারে কার্বোহাইড্রেটের সঙ্গে অল্প প্রোটিনও খান, তা হলেই সমস্যা কমবে।

Photo- oldways

আরো পড়ুন

মুরগির মাংস না মাছের ঝোল?

By Bitan Ghosh - 15th September, 2021

বাঙালি বাড়িতে এক বেলা মাছের ঝোল-ভাত না খেলে মনে হয় খাওয়াই হল না। আরো পড়ুন

রান্নায় বেশি ঝাল দিয়ে ফেলেছেন?

By Bijan Mukherjee - 14th September, 2021

জমিয়ে কষা মাংস রান্না করার পর দেখলেন, বেজায় ঝাল! আরো পড়ুন

পেঁপে খান? এটি বিপদও ডেকে আনতে পারে

By Bijan Mukherjee - 13th September, 2021

পেঁপের অনেক গুণ। বহু ধরনের অসুস্থতাতেও চিকিৎসকরা রোগীকে পেঁপে খাওয়ানোর পরামর্শ দেন। আরো পড়ুন

আজকের রাশিফল…(রবিবার)

By Dibyendu - 12th September, 2021

জ্যোতিষশাস্ত্রের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো রাশিফল গণনা। আরো পড়ুন

জল খেলেও কেন বারবার গলা শুকিয়ে যাচ্ছে?

By Jeet Ghosh - 10th September, 2021

মাঝেরাতে জল তেষ্টা পেয়ে ঘুম ভেঙে গেল? আরো পড়ুন

কাঠের আসবাবে ঘুণ ধরছে?

By Jeet Ghosh - 7th September, 2021

অনেকের সাধের আসবাবের দফারফা করে দেয় ঘুণপোকা। আরো পড়ুন

কৌশিকী অমাবস্যায় বাড়িতে বানান ভোগের সাদা খিচুড়ি!

By Ranita Biswas - 6th September, 2021

আজ কৌশিকী অমাবস্যা। তারাপীঠে এর জন্য বিশেষ পুজোর আয়োজন চলছে। আরো পড়ুন

শার্টের কলার খুব নোংরা হয়ে যায়?

By Bitan Ghosh - 2nd September, 2021

সাদা বা হাল্কা রঙের শার্ট গরমে বেশ আরামদায়ক। আরো পড়ুন

ভিটামিন সি: লেবু ছাড়া আর কী কী খওয়া যেতে পারে

By Priyanka Sarkar - 1st September, 2021

সারা বছর সর্দি-কাশি লেগেই থাকে। আরো পড়ুন

ডায়াবিটিসে ভুগছেন?

By Deep Das - 31st August, 2021

রোজের খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ হল প্রোটিন। আরো পড়ুন

News Hut
www.webhub.academy