• India India
  • Date 9th February, 2023

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By ndtv bangla

শরীরচর্চায় নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস

শরীরচর্চায় নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস

By Dibyendu - 16th July, 2019

www.webhub.academy

রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে শরীররচর্চা এক এবং অদ্বিতীয়। রোজের রুটিনে ব্যায়াম থাকলে বশে থাকবে ওজন। অবসাদ সরে আপনিও থাকবেন তাজা। প্লাস, ডায়াবেটিক রোগীদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে। যদিও সব ব্যায়াম সবার জন্য নয়। তাই ডায়াবেটিক রোগীরা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নীচে বলা ব্যায়ামগুলো করতে পারেন।

ব্রিস্ক ওয়াকিং

রোজ আধঘণ্টা হাঁটতে পারলে ওজন, সুগার সবই বশে থাকবে। আর ঘাম ঝরিয়ে দ্রুত হাঁটার তো কোনও বিকল্পই নেই। তাই আজ থেকেই শুরু করুন সকাল সকাল উঠে ব্রিস্ক ওয়াকিং।

যোগ

প্রাকৃতিক উপায়ে সুস্থ থাকলে চাইলে আপন করে নিন যোগ-কে। সকাল বা সন্ধেয় যোগ করলেই আপনি সমস্ত সমস্যা থেকে দূরে থাকবেন। নানা ধরনের যোগ নানা রোগের জন্য। ডায়াবেটিসের রোগীরা বিশেষজ্ঞের পরমর্শ নিয়ে যোগ অভ্যাস করলে ডায়াবেটিসের পাশাপাশি মুক্তি পাবেন অবসাদ, ওবেসিটি থেকে। বাড়বে মস্তিষ্কের কর্মক্ষমতাও। 

পাইলেটস

পাইলেটস এখন খুবই জনপ্রিয়। রোজের শরীরচর্চায় একে রাখলে দ্রুত ওজন কমবে। ডায়াবেটিসের রোগীদের এই ব্যায়াম অবশ্যই করা উচিত।

সাঁতার

সারা শরীরের ব্যায়াম একসঙ্গে করতে চাইলে সাঁতার কাটুন সপ্তাহে তিনদিন। সাঁতার কাটলে শরীরের পেশি সুগঠিত হয়। ওজন কমে। একই সঙ্গে শরীরের কোনও একটি জায়গায় চাপ না পড়ায় ডায়াবেটিসের রোগীরাও সাঁতার কাটতে পারেন নির্ভয়ে। 

নাচ

খুব তাড়াতাড়ি মন ভালো করতে চাইলে কিছুটা সময় নাচের পেছনে দিন। বিশেষজ্ঞরা বলছে, নাচ যেমন ক্যালোরি বার্ন করে তেমনি  মন রাখে। রোজ আধঘণ্টা নাচ প্র্যাকটিস করলে শরীর-মন দুটোই ভালো থাকে।

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। এই তথ্য মানার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

আরো পড়ুন

গরুর দুধেও ভেজাল!

By Sneha Chatterjee - 2nd February, 2023

ছোট-বড় সকলের জন্যই গরুর দুধ বেশ উপকারী খাবার। আরো পড়ুন

শিশুকে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে টিফিন দেন? অজান্তে অনেক ক্ষতি করে ফেলছেন

By Jeet Ghosh - 17th November, 2022

টিফিন নিয়ে খুদেদের বায়নার শেষ নেই! টিফিনে ভালমন্দ খাবার না থাকলেই সেই খাবার আবার ফিরে আসে বাড়িতে। আরো পড়ুন

কালীপুজোয় উপোস করবেন?

By Jeet Ghosh - 20th October, 2022

দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই এসে গেল কালীপুজো। আরো পড়ুন

হাঁটুর ব্যথা থাকলে সিঁড়ি দিয়ে ওঠানামা করছেন?

By Jeet Ghosh - 14th October, 2022

অতিরিক্ত মেদ কিংবা ডায়াবিটিস থেকে মুক্তির সহজ সমাধান হিসাবে অনেকেই সিঁড়ি দিয়ে ওঠানামা করেন। আরো পড়ুন

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে আলু?

By Arunabha Pradhan - 26th September, 2022

আলু খেতে ভালবাসেন, এমন মানুষের সংখ্যা কম নয়। আরো পড়ুন

পুজোয় বাইরে খাওয়ার পরিকল্পনা?

By Bijan Mukherjee - 19th September, 2022

পুজো মানেই ভূরিভোজ। জমিয়ে খাওয়াদাওয়া। আরো পড়ুন

চিংড়ি মাছ খেতে ভালবাসেন? আপনার জন্য খারাপ খবর…

By Aparna Sen Gupta - 12th September, 2022

চিংড়ি মাছ খেতে ভালবাসেন না এমন বাঙালি হাতে গোনা। আরো পড়ুন

আগামীকাল শ্রীশ্রীগণেশ চতুর্থী

By Aparna Sen Gupta - 30th August, 2022

চতুর্থী তিথির অধিষ্ঠাতা দেবতা বা অধিদেবতা গৌরীপুত্র সিদ্ধিদাতা গণেশ। আরো পড়ুন

লিভার ক্যানসারের ঝুঁকি কমাতে রোজ খান এই ফলটি

By Aparna Sen Gupta - 10th August, 2022

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেরই জানা। আরো পড়ুন

মুখের বাড়তি মেদ চিন্তা বাড়াচ্ছে?

By Bijan Mukherjee - 22nd July, 2022

নিজস্বী তুলতে খুব ভালবাসেন? অথচ নিজস্বী দেখেই মন খারাপ হয়ে যায়? সব ছবিতেই এসে জোটে অবাঞ্ছিত ‘ডবল চিন’? আরো পড়ুন

News Hut
www.webhub.academy