• India India
  • Date 25th July, 2021

24x7 Online News Portal in Bengali| News Hut

Copy By anandabazar patrika

লোকাল ট্রেন চালাতে রাজ্যকে চিঠি দিল রেল

লোকাল ট্রেন চালাতে রাজ্যকে চিঠি দিল রেল

By Bijan Mukherjee - 14th June, 2021

www.webhub.academy

কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ায় রাজ্যে জারি থাকা বিধিনিষেধ কিছুটা শিথিল হতে পারে বলে নানা মহলে ইঙ্গিত মিলেছে। কিন্তু গণপরিবহণ কবে চালু হবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েই গিয়েছে। রেল সূত্রের খবর, লোকাল ট্রেন ফের চালুর দাবি মাথায় রেখে তারা প্রস্তুতি নিয়েছে। লোকাল ট্রেন পরিষেবা চালু করতে চেয়ে গত সপ্তাহে তারা চিঠিও দিয়েছে রাজ্যকে। কিন্তু রাজ্য প্রশাসনের তরফে রবিবার পর্যন্ত কোনও জবাব মেলেনি বলেই রেলকর্তারা জানাচ্ছেন। তাই বিধিনিষেধ শিথিল হলেও লোকাল ট্রেন চালু হবে কি না, সেই বিষয়টি অনিশ্চিত বলেই মনে করছেন তাঁরা। একইসঙ্গে বেসরকারি বাস পরিষেবা নিয়েও নানা প্রশ্নচিহ্ন রয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ অবশ্য রেলের মতো চিঠি দিয়ে রাজ্যের কাছে পরিষেবা শুরু করার আগ্রহ দেখিয়ে এখনও আবেদন জানাননি। তবে পরিষেবা শুরু করার সব রকম প্রস্তুতি তাঁদের রয়েছে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। সংক্রমণ এড়াতে তাঁদের কর্মীদের টিকাকরণের উপরেও জোর দেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রের দাবি।

সাধারণের জন্য লোকাল ট্রেন পরিষেবা বন্ধ থাকলেও নিজেদের কর্মীদের জন্য পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল ‌সীমিত সংখ্যক ট্রেন চালাচ্ছে। তাতে স্বাস্থ্য, ব্যাঙ্ক, টেলিকমের মতো জরুরি পরিষেবায় যুক্ত কর্মীদের মাসিক টিকিট কেটে ওঠার অনুমতি দেওয়া হয়েছে। রেলের খবর, পূর্ব রেলের হাওড়া, শিয়ালদহ, আসানসোল এবং মালদহ এবং দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর ডিভিশনে অল্প সংখ্যায় কিছু লোকাল চলছে। কিন্তু এই পরিষেবায় সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে শিয়ালদহ ডিভিশনে। বিধিনিষেধ সত্ত্বেও ১২ কামরার লোকাল ট্রেন সেখানে ভিড়ে উপচে পড়ছে। ওই ট্রেনগুলিতে প্রথম ৬টি কামরা রেলকর্মীদের জন্য এবং পরের কামরাগুলি জরুরি পরিষেবায় যুক্ত কর্মীদের জন্য নির্দিষ্ট। রেলকর্তাদের বক্তব্য, সারা দিনে প্রায় ৩০০ ট্রেন চালিয়েও শিয়ালদহ ডিভিশনে যাত্রীর ভিড় সামাল দেওয়া যাচ্ছে না। তাই দূরত্বি-বিধি বজায় রাখার স্বার্থেই ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি উঠেছে। এ প্রসঙ্গে এক রেল কর্তা বলেন, ‘‘যাত্রীদের চাপ যে ভাবে বাড়ছে তাতে ভিড় এড়াতে বেশি ট্রেন চালানো জরুরি। তবে, সেই সিদ্ধান্ত নির্ভর করছে রাজ্য সরকার কী ভাবে বিধিনিষেধে ছাড় দিচ্ছেন তার উপরে। রাজ্য চাইলে আমরা সব লোকাল ট্রেন চালাতে প্রস্তুত।’’

প্রসঙ্গত, গত বছর আনলক পর্বের শুরুতে লোকাল ট্রেন বা মেট্রো চলার অনুমতি দেয়নি সরকার। সরকারি বাসের উপর নির্ভর করেই গণপরিবহণ চালু করা হয়েছিল। প্রচুর সংখ্যায় বাস চালাতে গিয়ে জ্বালানির বিপুল খরচের ধাক্কা সইতে হয়েছিল সরকারি পরিবহণ নিগমগুলিকে। যা তাদের আর্থিক স্বাস্থ্যে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলেছে বলে জানাচ্ছেন পরিবহণ নিগমের একাধিক আধিকারিক। তাঁরা এ-ও বলছেন, এখনও পর্যন্ত লিটার প্রতি ডিজেলের দাম গত বছরের তুলনায় প্রায় ২৬ টাকা বৃদ্ধি পাওয়ায় বিপুল খরচ করার সামর্থ্য আরও কমেছে।

বস্তুত, বিধিনিষেধ পর্বেও স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের জন্য কলকাতা এবং শহরতলিতে রাজ্য পরিবহণ নিগমের ১৭০টি বাস চলছে। হাই কোর্ট এবং জেলার কিছু হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের জন্য আরও চল্লিশটি বাস চালাচ্ছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সেই চাহিদা মিটিয়ে আরও কত সংখ্যক বাস রাস্তায় নামানো যেতে পারে তা নিয়ে সংশয় রয়েছে।

পরিবহণ দফতর সূত্রের খবর, রাজ্যে এ বছর কোভিড বিধিনিষেধ চালু হওয়ার কয়েক মাস আগে থেকেই তেলের জোগানের অভাবে বহু রুটের সরকারি বাসের ট্রিপ বাতিলের ঘটনা ঘটেছে। ফলে বিধিনিষেধ শিথিল পর্বে শুধু সরকারি বাসের উপরে ভরসা করে গণ-পরিবহণ চালু করা যাবে কি না, তা নিয়েও প্রশ্ন রয়েছে। তবে, সরকারি বাসকর্মীদের টিকাকরণের কাজ অনেকটাই হয়ে গিয়েছে। তাই জ্বালানির জোগান নিশ্চিত হলে পরিষেবা দিতে অসুবিধা হবে না বলেই দাবি আধিকারিকদের।

অনেকে মনে করছেন, এই পরিস্থিতিতে বেসরকারি বাস রাস্তায় নামলে কিছুটা সুরাহা হবে। তবে বেসরকারি বাস মালিকেরা ভাড়া বৃদ্ধির দাবিতে অনড়। বেসরকারি বাসের কর্মীদের টিকা দেওয়ার ব্যবস্থার পাশাপাশি ভাড়া বৃদ্ধির বিষয়ে বিবেচনা করার জন্য বিশেষ কমিটি তৈরির কথা জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে শুধু আশ্বাসে বেসরকারি বাস মালিকেরা কতটা এগিয়ে আসবেন তা নিয়ে সংশয় রয়েছে। বেসরকারি বাস মালিকদের একাংশ পরিষেবা দিতে সরকারের সাহায্যও চেয়েছেন।

Photo- wiki

আরো পড়ুন

রাজ্যে ঢুকল ৬ হাজার কেজি ইলিশ

By Arunabha Pradhan - 19th July, 2021

মাস খানেকের খরা কাটিয়ে শেষ পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে ইলিশ। আরো পড়ুন

অগ্নিমূল্য আনাজ, দিশেহারা শহরের জনতা

By Dibyendu - 4th July, 2021

পেট্রল-ডিজ়েলের পাশাপাশি ময়দানে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে ওরাও— বেগুন, লঙ্কা আর ক্যাপসিকাম! আরো পড়ুন

ইডিকে ১৭ কোটি টাকা ফেরালেন নীরব মোদীর বোন

By Arunabha Pradhan - 2nd July, 2021

নীরব মোদী PNB কেলেঙ্কারি মামলায় বড়সড় সাফল্য পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আরো পড়ুন

সরকারি চাকুরেদের জন্য সুখবর, DA বৃদ্ধি করছে কেন্দ্র

By Ranita Biswas - 21st June, 2021

সরকারি চাকুরে ও রিটায়ার্ডদের ( Retired) জন্য আগাম সুখবর। আরো পড়ুন

LPG ভর্তুকির টাকা আসছে কি অ্যাকাউন্টে?

By Dibyendu - 18th June, 2021

টানা দু'বছর দেশ জোড়া লকডাউনে ( Lockdown) কার্যত স্তব্ধ গোটা দেশ। আরো পড়ুন

লোকাল ট্রেন চালাতে রাজ্যকে চিঠি দিল রেল

By Bijan Mukherjee - 14th June, 2021

কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ায় রাজ্যে জারি থাকা বিধিনিষেধ কিছুটা শিথিল হতে পারে বলে নানা মহলে ইঙ্গিত মিলেছে। আরো পড়ুন

আনাজের বাজার ফের চড়া

By Arunabha Pradhan - 7th June, 2021

দিন দশেক আগেও বাজারে জ্যোতি আলুর দাম ছিল কেজি প্রতি ১৫ টাকা। আরো পড়ুন

সংক্রমণ এড়াতে বেশি বাজারে যাবেন না

By Bitan Ghosh - 28th May, 2021

আজ ভাল মাছ পাওয়া গেল না, কাল আবার দেখতে হবে— এভাবেই বাজার করার অভ্যাস বাঙালির। আরো পড়ুন

আজ থেকে বাজারে ডিআরডিও-র কোভিডের ওষুধ

By Bitan Ghosh - 17th May, 2021

কোভিডের চিকিৎসায় ব্যবহারের জন্য ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি) তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। আরো পড়ুন

কলকাতা-সহ দেশের ৪ বড় শহরে বাড়ল পেট্রল, ডিজেলের দাম

By Deep Das - 6th May, 2021

টানা ৩ দিন বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। আরো পড়ুন

News Hut
www.webhub.academy